শিল্পপ্রভা - পঞ্চম বর্ষ, দ্বিতীয় সংখ্যা


Volume V, Issue 2
November, December, January 2016-17

এশিয়ান আর্ট বিয়েনালে বাংলাদেশ

এশিয়ান আর্ট বিয়েনালে ‘আর্ট এন্ড দ্যা সিটি’ শীর্ষক সেমিনারে আমন্ত্রিত বক্তাগণ

গেল বছরের ১ থেকে ৩১ ডিসেম্বর অনুষ্ঠিত হয়ে গেল ১৭তম এশিয়ান আর্ট বিয়েনাল। শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত হয়েছিল ১৯৮১ সালে। আমার হাত দিয়েই শুরু হয়েছিল এই অনুষ্ঠান। বিয়েনাল অর্থাৎ দ্বিবার্ষিক ভিত্তিতে এই শিল্পকলা প্রদর্শনী আয়োজন ছিল খুবই দুরূহ কাজ।

Read more

দ্বিবার্ষিক এশীয় চারুকলা প্রদর্শনী - কিছু প্রশ্ন ও প্রাসঙ্গিক ভাবনা

‘দ্বিবার্ষিক এশীয় চারুকলা প্রদর্শর্নী’ ৩৫ বছরে পা দিল এবারের ১৭তম আয়োজনের মাধ্যমে। বাংলাদেশের পরিপ্রেক্ষিতে বিশাল আয়োজন। বাংলাদেশসহ বিশ্বের ৫৪টি দেশের অংশগ্রহণ, প্রায় ৩০০ শিল্পীর শিল্পকর্ম প্রদর্শনী, ৫ কোটি টাকার বাজেট প্রভৃতি পরিসংখ্যানকে সংখ্যার বিচারে হিসাব করলে এই দ্বিবার্ষিক প্রদর্শনীর আয়োজনকে সার্থকই বলা চলে।

Read more

আচার্য সম্প্রদায় ও বিক্রমপুরের গাজীর পট

পৌরাণিক অভিধানে আচার্য সম্বন্ধে বলা হয়েছে ‘শিষ্যকে উপনীত করে যে ব্রাহ্মণ তাকে সংকল্প ও সরহস্যবেদ পাঠ করান’ আর সাধারণ বাংলা অভিধানে লেখা আছে ‘বেদাধ্যাপক শিক্ষাগুরু; যজ্ঞাদি কার্যের প্রধান সম্পাদক’ যদিও এই ব্যাখ্যাটি অনেকটা পৌরাণিক অভিধানের মতোই, কিন্তু এর পরের যে অংশটুকু আমাদের ভিন্ন ধারণা দিচ্ছে তা হলো ‘এক জাতীয় ব্রাহ্মণ, দৈবজ্ঞ ব্রাহ্মণ, গ্রহবিপ্র’।

Read more

মোস্তাফিজ কারিগর ও তাঁর শিল্পসাধনা

‘সকলেই কবি নয়’। সকলেই শিল্পী নয়। ‘কেউ কেউ কবি’, কেউ কেউ শিল্পী।
শিল্পী ছবি আঁকেন, কবি কবিতা লিখেন। কে না জানে?! কিন্তু কেন আঁকেন? কবি, কবিতাই বা কেন লিখেন? আমাদের সবার কাছের মানুষ কাজী নজরুল ইসলাম বলতেন-

‘আমি গানের পাখি। আমার হাসিতেও গান, কান্নাতেও গান।’

Read more

আলোকিত তারুণ্যের সৃজনশীল প্রয়াস

শিল্পীর কাজ হলো নিজস্ব শিল্পবোধ আর মননের মাধ্যমে রংতুলির প্রতিটি আঁচড়ে সৌন্দর্যকে স্বতঃস্ফূর্তভাবে প্রকাশ করা। যেখানে পাশাপাশি একদিকে যেমন অবস্থান করবে রূপ, রস ও ছন্দের প্রাচুর্যতা, ঠিক অন্যদিকে প্রকাশ পাবে তারুণ্যের সুতীব্র উচ্ছ্বাস।

Read more

বিমূর্ত ছবির কবি

প্রকৃতির অন্তর্গত রূপ, তার অভিব্যক্তিকে সঙ্গীতের লয়ে কবিতার মতো বিমূর্ত রূপে তুলে ধরেন শিল্পী মোহাম্মদ ইউনুস। প্রকৃতিতে অবগাহন করে শিল্পী তাঁর সৌন্দর্য-চেতনাকে বিচিত্রভাবে অনুবাদ করেছেন। শিল্পীর অন্তর্চোখের আলোয় অন্য এক প্রকৃতির বহুরূপী চিত্রণ দেখা গেল গুলশান লেকসংলগ্ন প্রকৃতির নন্দিত আবহে আধুনিক স্থাপত্যের অনন্য ভবনে প্রতিষ্ঠিত এজ গ্যালারিতে।

Read more

এসো হে বৈশাখ

প্রাক্কথন : জীর্ণ পুরাতন যাক ভেসে যাক

এই মিছিল আনন্দের। এই মিছিল উৎসবের। শুধুই কি আনন্দের? শুধুই কি উৎসবের? না, শুধুই আনন্দের না। শুধুই উৎসবের না। এর সাথে মিশে থাকে আমাদের সংস্কৃতি, নিজস্ব ঐতিহ্য। গ্রামের প্রায় হারিয়ে যাওয়া কিস্সা পালার হাতি-ঘোড়া, অতি পুরাতন কোনো লোকনৃত্যে ব্যবহৃত মুখোশ, গ্রামীণ গৃহসজ্জার শোলার পাখি - সব উঠে এসেছে এখানে। আর নতুন বছরের নতুন আলোয় রোদের রঙে সেজেছে সকল মানুষ। তার পর একসাথে মিলে যায় সব। তারপর মিছিল হয়ে যায় রঙের বন্যা।

Read more

বটমূলে বর্ষবরণ ও নববর্ষের নগর সংস্কৃতি

প্রাক্কথন : বাঙালির বর্ষবরণ

বাঙালি সংস্কৃতি চেতনার পরম্পরায় প্রবহমান। এর বিকাশ প্রয়োগে, আচরণে। সাংস্কৃতিক এই বিশালত্বের গভীরতর গভীরে বর্ষবরণও আছে। নতুন বর্ষকে বরণ করে নেওয়ার যে সুকোমল বৃত্তি বঙ্গীয় সন্তানদের মনস্তত্ত্বে কাজ করে আসছে, তার ইতিহাস দীর্ঘ। বং থেকে বাংলার আদি সন্তানে সাহসের রক্তবীজ বপন করে আসছে প্রজন্ম থেকে প্রজন্মে। তারা কৃষিতে সুনিপুুণ, শিল্পকলায় সমৃদ্ধ। সংগঠিত সংগ্রামে। তাই বাঙালির সাংস্কৃতিক গ-িকে কি মাত্র অল্প কয়েকটি দাগে ছক কেটে ফেলা যায়?

Read more

ঢাকায় ভারতের দুই তরুণ শিল্পীর পদশনী

সম্প্রতি ঢাকায় প্রদর্শনী করতে এসেছিলেন ভারতের তরুণ দুজন চিত্রকর - শিল্পী জয়ন্ত খান ও রাজিব সরকার। প্রথমজন কলকাতার শিল্পী, দ্বিতীয়জন ঝাড়খন্ডনিবাসী শিল্পী। প্রাতিষ্ঠানিক শিক্ষার সাধারণ পথ বদলে তাঁরা চারুশিল্পের পথে হাঁটছেন অনেক দিন থেকে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের জয়নুল গ্যালারি-১-এ শিল্পী জয়ন্ত খানের সাতটি চিত্রকর্ম ও গ্যালারি-২-এ শিল্পী রাজিব সরকারের পনেরোটি চিত্রকর্ম স্থান পেয়েছে।

Read more

তেল, জল আর রঙের গল্প

‘আকাশ, জল, কাদা ও আমরা’- নামই বলে দিচ্ছে এই কর্মযজ্ঞের মূলে আছে প্রকৃতি। ৯ ফেব্রুয়ারি শুরু হওয়া এই প্রদর্শনী চলে ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত। এই শৈল্পিক কর্মকা-ের মধ্য দিয়ে ৩৮ জন তরুণ শিল্পী ইট-পাথরের এই শহরে, সফেদ ক্যানভাসে তুলে এনেছেন টুকরো টুকরো মেঘ, জলস্রোত আর সবুজ পাতা।

Read more

রূপসী বাংলা

বাংলার অপরূপ প্রকৃতির বিচিত্র রূপ নিয়ে আমাদের প্রধান শিল্পীরা অসংখ্য ছবি এঁকেছেন। নবীনেরাও আঁকছেন। প্রতিষ্ঠিত শিল্পীদের চিত্রপটেও আমরা দেখতে পাচ্ছি বাংলা প্রকৃতির সৌন্দর্য বর্ণনা। সম্প্রতি শিল্পী মোখলেসুর রহমানের একক চিত্র প্রদর্শনীতে আবার আমরা বাংলাদেশের রূপলাবণ্যের মাধুর্যকে নতুন করে উপলব্ধি করলাম।

Read more

কাঁথায় লেপে রঙের বাহার

শিল্পের পথ বড় বিচিত্র, বিপুল তার বৈভব। অন্যরকম এক বৈচিত্র্যের সন্ধান পেলাম ঢাকার ধানমন্ডির তাজ-লিলি গার্ডেনের ১২ তলায় গ্যালারি ২১ এ শিল্পী জাহান আফরোজ রুবার প্রদর্শনীতে। সাধারণ আটপৌরে বাঙালি গৃহবধূদের শিল্পিত অনুভূতি প্রকাশের বাহন কাঁথাশিল্প বাংলা সংস্কৃতির আবহমান ঐতিহ্যের স্মারক হয়ে উঠেছে।

Read more

শুভ জন্মদিন ভিনসেন্ট ভ্যান গঘ

বিশ্বখ্যাত চিত্রশিল্পী ভিনসেন্ট ভ্যান গঘকে কে না চেনেন। ১৮৯০ সালে মাত্র ৩৭ বছর বয়সে মারা যাওয়ার পর থেকেই তাঁকে স্মরণ করে আসছে বিশ্ববাসী।

Read more

‘কালারস’

সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের জয়নুল গ্যালারিতে শেষ হয়ে গেল ‘কালারস’ শিরোনামের শিল্পকর্ম প্রদর্শনী। প্রদর্শনী চলেছিল ৯ থেকে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত।

Read more

Tags: Shilpoprobha